আইকনিক “Napalm গার্ল” ফটোটি ইচ্ছাকৃতভাবে ভুল ফটোগ্রাফারকে ক্রেডিট করা হয়েছে – অভিযোগ করে একটি নতুন ডকুমেন্টারির নির্মাতারা – অ্যাসোসিয়েটেড প্রেস দ্বারা অস্বীকার করা দাবি – রবিবার বলেছে যে “এই গল্পটি বিশ্বের সাথে ভাগ করা” “সমালোচনামূলক”।
“দ্য স্ট্রিংগার”, যা সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয়েছিল, গুজবের তদন্তের বিবরণ দেয় যে ধ্বংসাত্মক চিত্র যা ভিয়েতনাম যুদ্ধের বৈশ্বিক ধারণা পরিবর্তন করতে সাহায্য করেছিল তা আসলে একজন স্বল্প পরিচিত স্থানীয় ফ্রিল্যান্সার দ্বারা নেওয়া হয়েছিল।
নিক উট, AP স্টাফ ফটোগ্রাফার ন্যাপালম ধর্মঘট থেকে নগ্ন হয়ে পালিয়ে যাওয়ার নয় বছর বয়সী মেয়েটির ছবির সাথে কৃতিত্ব দিয়েছেন, পুলিৎজার পুরস্কার জিতেছেন। তিনি সবসময় বলেছেন যে তিনি ছবিটি তুলেছেন। ইউটির আইনজীবী ছবিটির মুক্তি আটকানোর চেষ্টা করেছিলেন।
এপি গত সপ্তাহে বিতর্কের নিজস্ব তদন্তের বিশদ বিবরণ দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যা “কোন কিছুই প্রমাণ করে যে নিক উত ছবিটি তোলেননি” তবে বলেছে যে এটি এখনও চলচ্চিত্রের গবেষণায় অ্যাক্সেস দেওয়া হয়নি।
“এপি এই ছবিটি সম্পর্কে যে কোনও এবং সমস্ত প্রমাণ এবং নতুন তথ্য পর্যালোচনা করতে প্রস্তুত,” সংস্থাটি রবিবার একটি আপডেট বিবৃতিতে বলেছে।
নতুন ফিল্মটি শুরু হয়েছিল যখন কার্ল রবিনসন, AP এর সাইগন ব্যুরোতে ডিউটিতে থাকা ফটো এডিটর, যেদিন ছবিটি ধারণ করা হয়েছিল, সেই দিন ছবির উদ্ভব সম্পর্কে কথা বলতে শুরু করেছিলেন।
ফিল্মে, রবিনসন বলেছেন যে তাকে ফটোর ক্যাপশন লেখার নির্দেশ দেওয়া হয়েছিল Ut-এর কাছে ফটোর অ্যাট্রিবিউট করে Horst Faas, AP-এর দুইবারের পুলিৎজার পুরস্কার বিজয়ী ফটোর প্রধান সাইগন।
“আমি ক্যাপশন লিখতে শুরু করেছিলাম… হর্স্ট ফাস, যিনি আমার পাশে দাঁড়িয়ে ছিলেন, বললেন ‘নিক উত। এটিকে নিক উত করুন,'” বলেছেন রবিনসন।
রবিনসনের সাক্ষাত্কারের পর, চলচ্চিত্র নির্মাতারা ভিয়েতনামের একজন ফ্রিল্যান্স ফটোগ্রাফারের দীর্ঘকাল হারিয়ে যাওয়া নামটিকে চিহ্নিত করেন যিনি 8 জুন, 1972 সালের ট্রাং ব্যাং-এর কুখ্যাত দৃশ্যের অন্যান্য ফটোতে দৃশ্যমান।
তারা শেষ পর্যন্ত নুগুয়েন থান এনগে-কে ট্র্যাক করে, যিনি ছবিতে বলেছেন যে তিনি নিশ্চিত যে তিনি ছবিটি তুলেছিলেন।
“নিক উত আমার সাথে অ্যাসাইনমেন্টে এসেছিলেন। কিন্তু তিনি সেই ছবি তোলেননি… সেই ছবিটা আমার,” সে বলে।
নির্বাহী পরিচালক গ্যারি নাইট, একজন ফটোসাংবাদিক যিনি ছবিটির তদন্তের নেতৃত্ব দিয়েছেন, তিনি এএফপিকে বলেছেন যে এটি “সমালোচনামূলক” যে সংবাদ মাধ্যমের সদস্যরা “আমাদেরকে হিসাব রাখে।”
“সম্পর্কিত ফটোগ্রাফটি এখন পর্যন্ত তৈরি করা যেকোনো কিছুর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফটোগ্রাফ, অবশ্যই যুদ্ধের,” তিনি বলেছিলেন।
পরিচালক বাও নুগুয়েন যোগ করেছেন, “শুধুমাত্র সেই স্বীকৃতি (এনঘের জন্য)… চলচ্চিত্রের দল হিসেবে আমাদের কাছে এই গল্পটি বিশ্বের সাথে শেয়ার করা সবসময়ই গুরুত্বপূর্ণ ছিল।”
– ‘কথা বলা’ –
নতুন অভিযোগের জবাবে একটি প্রশ্ন বারবার উত্থাপিত হয় তা হল কেন কারও কথা বলতে এত সময় লাগল।
রবিনসন বলেছেন যে, ছবির ক্যাপশনের সময়, তিনি তার চাকরির জন্য ভয় পেয়েছিলেন।
তিনি যোগ করেছেন ফলস্বরূপ তিনি অনুভব করেছিলেন যে কথা বলতে “খুব দেরি” হয়ে গেছে, যতক্ষণ না তিনি কয়েক দশক পরে ফ্রিল্যান্সারের নাম শিখেন।
Ut-এর আইনজীবী জিম হর্নস্টেইন এএফপিকে বলেছেন যে রবিনসনের “নিক উত, এপি এবং হর্স্ট ফাসের বিরুদ্ধে 50 বছরের প্রতিহিংসা ছিল,” এবং বলেছিলেন “শীঘ্রই চলচ্চিত্র নির্মাতাদের বিরুদ্ধে একটি মানহানির ব্যবস্থা নেওয়া হবে।”
ডকুমেন্টারিতে, এনঘের পরিবার বলেছে যে তিনি ধারাবাহিকভাবে ছবির জন্য ক্রেডিট হারানোর জন্য তার অনুশোচনা নিয়ে বাড়িতে কথা বলেছেন।
Nghe বলেছেন: “আমি বিচলিত বোধ করেছি। আমি এটির জন্য কঠোর পরিশ্রম করেছি, কিন্তু সেই লোকটি সবই পেয়েছে। সে স্বীকৃতি পেয়েছে, সে পুরস্কার পেয়েছে।”
ফিল্মটির পরিচালক নগুয়েন বলেছেন যে ধারণা যে পরিবার “শুধুমাত্র এখন কথা বলছে… এক ধরণের ভুল।
“তাদের নিজস্ব চেনাশোনাগুলির মধ্যে, তারা এত দিন ধরে এটি বলে আসছে,” নগুয়েন বলেছিলেন।
নাইট বলেছিলেন যে “সাংবাদিকতায় সর্বদা একটি বিশাল ক্ষমতার ভারসাম্যহীনতা” ছিল।
“যতদিন আমি এটিতে ছিলাম এবং এর আগেও এটি সাদা, পশ্চিমা বিষমকামী পুরুষদের দ্বারা আধিপত্য ছিল,” তিনি বলেছিলেন।
– ‘তদন্ত’ –
চলচ্চিত্র নির্মাতারা INDEX-কেও নিয়োগ দেয়, একটি ফ্রান্স-ভিত্তিক অলাভজনক যা ফরেনসিক তদন্তে বিশেষজ্ঞ, যা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে এটি “অত্যন্ত অসম্ভাব্য” Ut ছবিটি তোলার জন্য সঠিক অবস্থানে ছিল।
AP-এর সর্বশেষ বিবৃতিটি প্রত্যক্ষদর্শীর বিবরণ এবং INDEX রিপোর্ট সহ প্রমাণ শেয়ার করার জন্য চলচ্চিত্র নির্মাতাদের অনুরোধের পুনরাবৃত্তি করে।
“যখন আমরা এই ফিল্ম এবং এর অভিযোগ সম্পর্কে ব্যাপকভাবে সচেতন হয়েছিলাম, তখন আমরা সেগুলিকে খুব গুরুত্ব সহকারে নিয়েছিলাম এবং তদন্ত শুরু করি,” এটি বলে৷
“আমরা আরও স্পষ্টভাবে বলতে পারি না যে অ্যাসোসিয়েটেড প্রেস শুধুমাত্র তথ্য এবং এই আইকনিক ছবির একটি সত্য ইতিহাসে আগ্রহী।”